বলিউড অভিনেত্রী শ্রীদেবী কোথায়, কখন, কিভাবে মারা যান?

বলিউড অভিনেত্রী শ্রীদেবী কোথায়, কখন, কিভাবে মারা যান?

মারা গেলেন কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবীহৃদরোগে আক্রান্ত হয়ে জীবনের ওপারে চলে গেলেন নন্দিত বলিউড অভিনেত্রী শ্রীদেবী। শনিবার দিবাগত রাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলোর অনলাইন ভার্সনে প্রধান শিরোনাম দখল করেছে ৫৫ বছর বয়সী এই তারকার মৃত্যুর খবর। মধ্যরাতেই টুইটার ভরে গেছে শোকাচ্ছন্ন বার্তায়।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এক পারিবারিক ভ্রমণে দুবাইয়ে অবস্থান করছিলেন তিনি। সেখানেই আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। সঙ্গে ছিলেন স্বামী বনি কাপুর ও ছোট মেয়ে খুশি কাপুর। শ্যুটিং-এ ব্যস্ত থাকায় সঙ্গে ছিলেন না বড় মেয়ে জাহ্নবী।

 

ষাটের দশকে শিশু শিল্পী হিসেবে অভিনয় শুরু শ্রীদেবীর। ২০১৩ সালে চতুর্থ গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’তে ভূষিত হন। মৃত্যুকালে শ্রীদেবীর বয়স ছিল ৫৪ বছর। ঘটনা নিশ্চিত করে আত্মীয় সঞ্জয় কাপুর বলেন, ‘এটা সত্যি যে শ্রীদেবী মারা গেছেন। আমি মাত্রই আসলাম। ১১-১১:৩০ এর দিকের ঘটনা।’

 

একসময়ের জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবীর আসল নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়পান। ১৯৭৫ সালে ১৩ বছর বয়সে ‘জুলি’ সিনেমার মধ্য দিয়ে ইন্ডাস্ট্রিতে প্রবেশ। এরপর একে একে চান্দনী, নাগিনা, সাদমা, জানবাজ, কারমা, মিস্টার ইন্ডিয়াসহ অসংখ্য সিনেমায় তিনি অভিনয় করেছেন। নন্দিত হয়েছেন দর্শকের মনে ছাপ ফেলতে সক্ষম হওয়ার কারণে। ১৯৮৩ সালের তাঁর অভিনীত জনপ্রিয় ছবি ‘সাদমা’ বলিউডে তাকে স্বতন্ত্র স্থান দেয়। সমালোচকদের মত, শ্রীদেবী অভিনীত ‘লমহে’ ভারতীয় সিনেমার ১০০ বছরের ইতিহাসে সেরা ১০টি রোম্যান্টিক ছবির মধ্যে অন্যতম৷ ২০১৩ সালে ‘পদ্মশ্রী’ পেয়েছিলেন তিনি৷

শ্রীদেবী এমন একজন অভিনেত্রী যিনি তামিল, তেলুগু, হিন্দি, মালয়ালম এবং কিছু কন্নড় সিনেমায় চুটিয়ে কাজ করেছেন। ২০১৭ সালে শ্রীদেবীর ‘মম’ ছবিটি বক্স অফিসে যথেষ্ট সাফল্য পেয়েছিল।সেই বছরই ছবির প্রচারে কলকাতায় এসেছিলেন তিনি৷ তার মৃত্যুতে মাঝরাতেই শোকের ছায়া নেমে এসেছে বলিউড অঙ্গনে।

প্রিয়াঙ্কা চোপড়া টুইটারে লিখেছেন, ‘ভাষা হারিয়ে ফেলেছি… যারা শ্রীদেবীকে ভালোবাসতেন তাদের সবার জন্য সমবেদনা… একটা অন্ধকার দিন এটা’।

রিতেশ দেশমুখ লিখেছেন, ভয়ঙ্কর এক খবর। শোকে ভাষা হারিয়ে ফেলেছি। শ্রীদেবী নেই.. শান্তিতে ঘুমাক তার আত্মা’