রায় শুনতে কোন পথে আদালতে যাচ্ছেন খালেদা জিয়া ?

রায় শুনতে কোন পথে আদালতে যাচ্ছেন খালেদা জিয়া ?

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় হবে আজ বৃহস্পতিবার। এতে তার সাজা হবে না তিনি খালাস পাবেন, তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে দেশবাসী। রায় শুনতে কোন পথে আদালতে যাচ্ছেন খালেদা জিয়া ?

 

তবে রায় শুনতে মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সকাল ১০টার দিকে বকশীবাজারে স্থাপিত ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামানের আদালতে যাচ্ছেন। বিএনপি চেয়ারপারসন কার্যালয়ের কর্মকর্তা ও মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, আজ সকাল সাড়ে ১০টায় গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে বকশীবাজার আলিয়া মাদ্রাসায় স্থাপিত বিশেষ আদালতের উদ্দেশে বের হবেন খালেদা জিয়া। এদিন ঢাকার বিশেষ জজ আদালত ৫-এর বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করবেন। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী ও ম্যাডামের নিরাপত্তায় নিয়োজিতরা সিদ্ধান্ত দেবেন, খালেদা জিয়া কোন পথে আদালতে যাবেন।

 

এদিকে গুলশান কার্যালয় সূত্র জানায়, অন্যদিনের মতো খালেদা জিয়া যে পথে যেতেন আজও সে পথেই যাবেন। এক্ষেত্রে গুলশান-১, গুলশান-২, নাবিস্কো মোড়, মগবাজার হয়ে আদালতে যেতে পারেন বিএনপি চেয়ারপারসন।

 

২০০৮ সালের ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্টের নামে এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে রাজধানীর রমনা থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

মামলার ১০ বছর পর আজ রায় ঘোষণা করা হচ্ছে। সাবেক কোনো প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি মামলা বিচারের রায় দেশে এটিই প্রথম। এ মামলায় ২৩৬ কার্যদিবসে ৩২ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়। ২৮ কার্যদিবস ধরে আত্মপক্ষ সমর্থনের শুনানি অনুষ্ঠিত হয়। এর পর ১৬ কার্যদিবস উভয়পক্ষের (দুদক ও আসামিপক্ষ) যুক্তিতর্ক শুনানি হয়।

 

মামলায় খালেদা জিয়া, তারেক রহমান, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাঈদ আহমেদ ও গিয়াসউদ্দিনকে আসামি করা হয়। তদন্তে সাঈদ আহমেদ ও গিয়াসউদ্দিনের সম্পৃক্ততা না পাওয়ায় চার্জশিট থেকে তাদের নাম বাদ দেয়া হয়। তদন্তে নতুন করে আসামি হিসেবে যুক্ত হন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী।

 

মামলায় অভিযোগে বলা হয়, ১৯৯১-১৯৯৬ সময়কালে প্রধানমন্ত্রী থাকাবস্থায় খালেদা জিয়া প্রধানমন্ত্রীর এতিম তহবিল নামে সোনালী ব্যাংক রমনা শাখায় একটি হিসাব খোলেন। একটি বিদেশি সংস্থা ১৯৯১ সালের ৯ জুন ওই হিসাবে ইউনাইটেড সৌদি কমার্শিয়াল ব্যাংকের মাধ্যমে অনুদান হিসেবে ৪ কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা দেয়।

 

কিন্তু তহবিলের ওই টাকা দীর্ঘ দুই বছর কোনো এতিমখানায় না দিয়ে জমা রাখা হয়। এর পর জিয়া পরিবারের তিন সদস্যকে (তারেক, আরাফাত ও মমিনুর) দিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট গঠন করে এর নামে বরাদ্দ দেয়া হয়। এতে ঠিকানা হিসেবে খালেদা জিয়ার সেনানিবাসের ৬ নম্বর মইনুল রোডের বাড়ির ঠিকানা ব্যবহার করা হয়। ট্রাস্ট গঠনের ক্ষেত্রে সরকারি নীতিমালা মানা হয়নি বলে মামলায় অভিযোগ করা হয়।

 

মামলায় বলা হয়, প্রধানমন্ত্রীর এতিম তহবিলের টাকা ১৯৯৩ সালে দুভাগে ভাগ করে ট্রাস্টের বগুড়া ও বাগেরহাট শাখার জন্য বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে বগুড়া জিয়া অরফানেজ ট্রাস্টের নামে ২ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার পাঁচশ টাকা বরাদ্দ দেয়া হয়, যা থেকে ২ লাখ ৭৭ হাজার টাকা দিয়ে ট্রাস্টের নামে বগুড়ায় প্রায় তিন একর জমি কেনা হয়। কিন্তু অবশিষ্ট টাকা এতিমখানায় ব্যয় না করে দীর্ঘ ১৩ বছর ব্যাংকে জমা রাখা হয়। পরে তা সুদে আসলে বেড়ে দাঁড়ায় ৩ কোটি ৩৭ লাখ ৯ হাজার ৭৫৭ টাকায়।

 

দুদকের অভিযোগ, ২০০৬ সালে খালেদা জিয়া তার বড় ছেলে তারেক রহমান ও স্বজন মমিনুর রহমানকে দিয়ে তিন কিস্তিতে ৬ টি চেকের মাধ্যমে ৩ কোটি ৩০ লাখ টাকা তুলে প্রাইম ব্যাংকের গুলশান শাখায় স্থায়ী আমানত (এফডিআর) করেন। এর পর বিএনপির সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক, সৈয়দ আহমেদ, গিয়াসউদ্দিন আহমেদ ও শরফুদ্দিন আহমেদের প্রাইম ব্যাংকের নিউ ইস্কাটন শাখার ব্যক্তিগত হিসেবের মাধ্যমে ওই টাকা অন্য খাতে ব্যবহার করা হয়েছে।

 

জানা গেছে, ২০০৯ সালের ৫ আগস্ট তদন্ত শেষে সংশ্লিষ্ট কর্মকর্তা খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে এ মামলার চার্জশিট (অভিযোগপত্র) আদালতে দাখিল করেন। এর প্রায় ৫ বছর পর ২০১৪ সালের ১৯ মার্চ এ মামলায় আসামিদের বিরুদ্ধে ঢাকার তৃতীয় বিশেষ জজ চার্জ (অভিযোগ) গঠন করে বিচার শুরু করেন।

এ মামলায় খালেদা জিয়া অস্থায়ী জামিনে ও অপর দুই আসামি কারাগারে রয়েছেন। এ ছাড়া খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ তিন আসামি পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছে।